sangbad ekalavya online news portal

   2020-09-13       77        News & Media
Rating :
Channel Description :
Channel Link : https://www.sangbadekalavya.in/
Feeds :
Title : Mamata Banerjee: অনুব্রতর পাশে মমতা! কেষ্টর গ্রেফতারি নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী
Description :

Mamata Banerjee: অনুব্রতর পাশে মমতা! কেষ্টর গ্রেফতারি নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী


Mamata Banerjee

তৃণমূল নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের হয়ে সরাসরি ময়দানে নামলেন। রবিবার বেহালায় এক মঞ্চে বক্তব্য রাখার সময় অনুব্রত মণ্ডলের গ্রেফতারের বিরুদ্ধে রীতিমতো সোচ্চার হন তিনি। 



এদিন মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তোলেন, কেষ্টকে গ্রেফতার করলেন কেন? কী করেছিল কেষ্ট? যতবার ভোট হয়েছে ওকে ঘরবন্দি করে রেখেছেন, একটা ভোটেও ওকে বেরোতে দেন না। কেষ্টকে আটকালে কী হবে? গত ২ বছরে কষ্ট পেয়েছে। ওর বউ মারা গিয়েছে।




অনুব্রত মণ্ডলের পাশে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ও বিধায়ক হবে না।, সাংসাদ যাবে না। রাজ্যসভায় যাবে না।



এদিন তিনা সরাসির দাবি করেন, ২০২৪-এ নরেন্দ্র মোদী জিতবে না। তাই খেলা শুরু করে দিয়েছে। রাজস্থান ভাঙতে হবে, ঝাড়খন্ড ভাঙতে হবে, ছত্তীসগড় ভাঙতে হবে। বাংলাকেও একইভাবে দুর্বল করে দিতে হবে। আমি বলি আয় না, রয়্য়্যাল বেঙ্গল টাইগার দেখেছ তো?



তিনি আরও বলেন, কেষ্টর বাড়িতে তাণ্ডব করেছে। আমি মনে করি কেষ্টারা ভয় পাবে না। একটা কেষ্টকে ধরলে, লক্ষ কেষ্ট তৈরি হবে।
Post Date : 08/14/2022
Title : Anubrata Mandal: অনুব্রতর মেয়েকে জিজ্ঞাসাবাদ করতে চায় CBI
Description :

Anubrata Mandal: অনুব্রতর মেয়েকে জিজ্ঞাসাবাদ করতে চায় CBI


Anubrata Mandal


গরু পাচার কাণ্ডে সম্প্রতি গ্রেফতার হয়েছে বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mandal)। অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) দেহরক্ষী সয়গাল হোসেনের নামে বিপুল সম্পত্তির হদিসের পর এবার অনুব্রতর সম্পত্তি নিয়েও তদন্ত করছে সিবিআই (CBI)। সূত্র মারফত জানা যাচ্ছে, অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) মেয়ের নামে বেশ কিছু সম্পত্তির হদিশ মিলেছে। তাই বোলপুরে (Bolpur) গিয়ে এবার তৃণমূল নেতার মেয়েকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই (CBI)।




আবার এদিকে, সিবিআই সাপ্লিমেন্টারিতে দাবি করা হয়েছে, সয়গালের সঙ্গে অনুব্রতর যৌথ সম্পত্তি রয়েছে। কেন্দ্রীয় এজেন্সির ৮০ পাতার চার্জশিটে উল্লেখ করা হয়েছে, মোট ৪৫টি সম্পত্তির নথি মিলেছে অনুব্রত, তাঁর পরিবার ও সায়গল হোসেনের নামে। কোনওটি সায়গলের সঙ্গে অনুব্রতর যৌথ সম্পত্তি, কোনওটি অনুব্রতর একার নামে, আবার কোনও সম্পত্তি তৃণমূল জেলা সভাপতির পরিবারের সদস্যদের নামে।




আবার সয়গালের পাশাপাশি বীরভূম জেলার একাধিক পুলিশ স্টেশনের পুলিশ কর্মীর ওপর নজর রয়েছে সিবিআইয়ের। এদিকে বোলপুরের খামারবাড়িতে কেয়ারটেকারের দাবি, প্রায় ৫০ বিঘা জমির ওপর ধান, মাছ, সবজি সব কিছুর চাষ হয়। কেয়ারটেকারের দাবি, বেশ কয়েকবছর আগে এই সম্পত্তি কেনেন অনুব্রত। যা চাষ হয়, সবই বাজারে বিক্রি হয়। খামারে গবাদি পশু না থাকলেও রয়েছে বড় বড় খড়ের গাদা। মাঝেমধ্যেই খামারবাড়িতে আসতেন অনুব্রত।
Post Date : 08/14/2022
Title : ১৫ আগস্ট নয় ১৮ আগস্ট স্বাধীনতা দিবস পালিত হয় বালুরঘাটে
Description :

১৫ আগস্ট নয় ১৮ আগস্ট স্বাধীনতা দিবস পালিত হয় বালুরঘাটে

Balurghat Independence Day



দক্ষিন দিনাজপুরঃ 


ব্রিটিশ শাসনকে পরাজিত ও অনেক বীর শহীদদের রক্তের বিনিময়ে অখন্ড ভারতবর্ষ ১৯৪৭ সালের ১৫ আগষ্ট স্বাধীন হয়েছিল। এর পাশাপাশি ১৯৪৭ সালে ১৪ অগাস্ট স্বাধীন হয়েছিল পাকিস্তান। ১৫ অগাস্ট ভারত স্বাধীন হয়েছিল। স্বাধীনতার আনন্দে যখন দেশ মাতোয়ারা, তখন অজানা আশঙ্কা আর আতঙ্ক নেমে এসেছিল দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটবাসীর কাছে। কারণ ১৪ অগাস্ট রাতে পাকিস্তানি সেনাবাহিনী ও পাকিস্তানি নেতারা বালুরঘাট হাইস্কুল দখল নেয়। ১৫ অগাস্ট সকালে মহকুমাশাসক পানাউল্লা পাকিস্তানের পতাকা তোলেন বালুরঘাটে। শহরের নাট্যমন্দির থেকে জেলা সদর আদালত পর্যন্ত রাস্তার দু’পাশে সারিবদ্ধভাবে সুসজ্জিত ছিল পাকিস্তানি পতাকায়। এই ঘটনায় উত্তেজনা দেখা যায় বালুরঘাটের সাধারণ মানুষ ও পাকিস্তানি ফৌজের মধ্যে। স্বাধীনতা সংগ্রামীরা সশস্ত্রভাবে প্রতিরোধ গড়ে তোলেন বালুরঘাটে। 



তৎকালীন বালুরঘাট হাইস্কুলের প্রধান শিক্ষক কুমুদরঞ্জন চট্টোপাধ্যায়ের সাহসিকতায় হাইস্কুল চত্বরে পাকিস্তানি পতাকা তুলতে পারেননি ফৌজরা। সেই সময় স্যার সিরিল র‍্যাডক্লিফ বালুরঘাট সহ রায়গঞ্জ ও অসমের বেশ কিছু এলাকাকে “ন্যাশনাল এরিয়া” বলে ঘোষণা করেছিলেন। অবশেষে ১৭ অগাস্ট বর্তমান বাংলাদেশের ধামারহাট, পোরসা, পত্নীতলা থানাগুলি বাদ দিয়ে বালুরঘাট সহ মোট পাঁচটি থানা ভারতের অন্তর্ভুক্ত হয়। ১৮ অগাস্ট সকালে বালুরঘাটে ভারতীয় জওয়ানরা পজিশন নেন। পাকিস্তানি সেনাদের বালুরঘাট ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপরেই পাকিস্তানি সেনা ফিরে যায়।




অবশেষে ১৮ অগাস্ট প্রশাসনিকভাবে জানিয়ে দেওয়া হয়, স্বাধীন হয়েছে বালুরঘাট। স্বাধীন বালুরঘাটে প্রথম সরোজরঞ্জন চট্টোপাধ্যায় পতাকা তোলেন। এরপর ১৯ অগাস্ট বালুরঘাট হাইস্কুল ময়দানে স্বাধীনতার বিজয় উৎসব পালন করেন বালুরঘাটবাসী। সেই থেকে ১৮ অগাস্ট বিশেষ তাৎপর্যপূর্ণ বালুরঘাটে, যা শহরের স্বাধীনতা দিবস। আর সেই দিনকে মাথায় রেখে স্মৃতি বহন করে আজও যখন ১৫ আগষ্ট দেশে স্বাধীনতা দিবস পালন করা হয় সেদিন পতাকা উত্তোলন বালুরঘাট শহরে না হলেও ১৮ আগষ্ট শ্রদ্ধার সাথে পতাকা উত্তোলন করে স্যালুট জানান বালুরঘাটবাসীরা।
Post Date : 08/14/2022
Title : Mamata Banerjee: সূত্র কি মলমূত্র ! মিডিয়ার ভূমিকা নিয়ে ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী
Description :

মধ্যরাত্রে স্বাধীনতা উদযাপন' অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী 

mamata banerjee


আজ তৃণমূল কংগ্রেসের 'মধ্যরাত্রে স্বাধীনতা উদযাপন' অনুষ্ঠানে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এখানে বক্তব্যদিতে গিয়ে এদিন মিডিয়ার ভূমিকা নিয়ে ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী রাগ উগরে দেন। মিডিয়া বিজেপির কথা শুনে মুখ্যমন্ত্রীর ইমেজ নষ্ট করতে উঠে পড়ে লেগেছে বলে জানান মুখ্যমন্ত্রী।

সকাল বেলাই সাবজেক্ট ঠিক করে দেওয়া হয় বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, খেতে গিয়ে, নাচতে গিয়ে শুধু মমতা ব্যানার্জী, মমতা ব্যানার্জী করে লাফায় মিডিয়া গুলো।

এদিন তিনি আরও বলেন- TRP বাড়ানোর জন্য মিডিয়া গুলি নোংরা কথা বলে, বদনাম করার জন্য কেউ বলছে কত গরু পাওয়া গেলো, ওনারা বলেছেন ওনারা বলেছেন বলে মিডিয়া গুলো বদনাম করছে। সূত্রের কথা বলছে। সূত্রকি মলমূত্র!



অনুব্রতকে নিয়েও এদিন বলেন মুখ্যমন্ত্রী। তিনি এদিন বলেন-কেষ্টকে কেন গ্রেফতার করলেন। একটা ইলেকশনেও বেড় হতে দেননি কেষ্টকে। কেষ্টকে জেলে আটকালে কি হবে! ছেলেটা গত দুবছর অনেক কষ্ট করেছে।

Post Date : 08/14/2022
Title : JK Rowling: সালমান রুশদির উপর হামলার নিন্দার পর হ্যারি পটার লেখক রাউলিং-কে হত্যার হুমকি
Description :

সালমান রুশদির উপর হামলার নিন্দার পর হ্যারি পটার লেখক রাউলিং-কে হত্যার হুমকি 

JK Rowling



হ্যারি পটার লেখক জে কে রাউলিং (JK Rowling) সহকর্মী বুকার পুরস্কার বিজয়ী লেখক সালমান রুশদির উপর হামলার নিন্দার পরে একজন ইরান-সমর্থিত চরমপন্থীর কাছ থেকে প্রকাশ্যে মৃত্যুর হুমকি পেয়েছেন। 57 বছর বয়সী রাউলিং (JK Rowling), হুমকি বার্তার স্ক্রিনশট শেয়ার করেছেন টুইটারে।



রুশদির উপর হামলার প্রতিক্রিয়ার পোস্টে হ্যারি পটার লেখক জে কে রাউলিং (JK Rowling) হুমকির বার্তা পেয়েছেন।



"ভয়াবহ খবর। এই মুহূর্তে খুব অসুস্থ লাগছে। তাকে ঠিক থাকতে দিন,” রাউলিং টুইট করেছিলেন। জবাবে একজন ব্যবহারকারী লিখেছেন- “চিন্তা করবেন না। পরবর্তীতে আপনি."



মীর আসিফ আজিজ নামের এই টুইটার ব্যবহারকারী, যিনি তার জীবনীতে 'ছাত্র, সামাজিক কর্মী, রাজনৈতিক কর্মী এবং গবেষণা কর্মী হিসাবে বর্ণনা করেছেন, নিউ জার্সির আততায়ী হাদি মাতারেরও প্রশংসা করেছিলেন যিনি পশ্চিম নিউইয়র্কে একটি সাহিত্য অনুষ্ঠানে রুশদিকে বেশ কয়েকবার ছুরিকাঘাত করেছিলেন।



হুমকি বার্তা পাওয়ার পর, রাউলিং প্রকাশ্যে টুইটারকে হস্তক্ষেপ করতে বলেছিলেন, @TwitterSupport জিজ্ঞেস করেছিলেন, "কিছু সমর্থনের কোন সুযোগ আছে?"



একটি পোস্টে, আজিজ রুশদির হামলার জন্য গ্রেপ্তার হওয়া ব্যক্তি হাদি মাতারকে "বিপ্লবী শিয়া যোদ্ধা" হিসাবে বর্ণনা করেছিলেন।



রাউলিং পরে নিশ্চিত করেছেন যে পুলিশ এই বিষয়ে যুক্ত হয়েছে এবং অনুগামীদের বলেছিল: “সমর্থক বার্তা প্রেরণকারী সকলকে: ধন্যবাদ।



এদিকে, "দ্য স্যাটানিক ভার্সেস" লেখক সালমান রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেওয়া হয়েছে এবং কথা বলতে পারছে। নিউইয়র্কে একটি সম্মেলনে রুশদিকে 15 বার ছুরিকাঘাত করা হয়েছিল, তিনি বাকস্বাধীনতার বিষয়ে বক্তৃতা দিতে সেই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।
Post Date : 08/14/2022
Title : Anubrata Mandal: এবার প্রাথমিক শিক্ষক দুর্নীতি মামলায় নাম জড়ালো অনুব্রত মণ্ডলের !
Description :

Anubrata Mandal: এবার প্রাথমিক শিক্ষক দুর্নীতি মামলায় নাম জড়ালো অনুব্রত মণ্ডলের !

Anubrata Mandal



এবার প্রাথমিক শিক্ষক দুর্নীতি মামলায় নাম জড়ালো বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের নাম। অভিযোগ, অনুব্রতের ঘনিষ্ঠের একাংশ চাকরি হয়েছে প্রাথমিকে। পাশাপাশি ইডি সূত্রে দাবি, তদন্তে উঠে আসছে বীরভূম জেলা থেকে টেট-এ বসা চাকরিপ্রার্থীদের নামের একটি তালিকা তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে পৌঁছেছিল। 


কেন্দ্রীয় এজেন্সি তদন্তে পাওয়া সেই তালিকা বাজেয়াপ্রাপ্ত করা হয়েছে বলে খবর। সেই তালিকায় অনুব্রত মণ্ডল ঘনিষ্ঠ একাধিক নাম রয়েছে বলে জানা গেছে। চাকরি দিতে কত টাকা লেনদেন হয়েছে তা খতিয়ে দেখার চেষ্টা করছে তদন্তকারী সংস্থা‌। 


গরু পাচারের টাকা রাজ‍্যের আটটি বিএড কলেজে লগ্নি করা হয়েছে বলে দাবি করেছে সিবিআই। সয়গাল হোসেনের কাছে সেই তথ‍্য মিলেছে বলেও দাবি। সেই বিএড কলেজ গুলির সাথে অনুব্রতর লিঙ্ক আছে কিনা তা খুঁজে বের করার চেষ্টা চলছে সিবিআই সূত্রে এমনটাই খবর। 


সম্প্রতি শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন পার্থ চট্টোপাধ‍্যায়। অন‍্যদিকে গরু পাচার মামলায় তদন্তে অসহযোগিতার জের সিবিআইয়ের কাছে গ্রেফতার হয়েছেন অনুব্রত মণ্ডল। 

Post Date : 08/14/2022
Title : IB Alert for Independence day : স্বাধীনতা দিবসের প্রাক্কালে ৫ সতর্কতা IB-র
Description :

IB Alert for Independence day : স্বাধীনতা দিবসের প্রাক্কালে ৫ সতর্কতা IB-র


IB Alert for Independence day



ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) 2022 সালের স্বাধীনতা দিবসের আগে পাঁচটি নতুন সতর্কতা জারি করেছে, দিল্লি এবং বেশ কয়েকটি শহরে সম্ভাব্য সন্ত্রাসী হামলার সতর্কবার্তা দিয়েছে। 



আইএস-অনুষঙ্গী নতুন সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-খালসা দ্বারা জম্মু ও কাশ্মীরে সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে সংস্থাটি সতর্ক করার কয়েকদিন পর এই সতর্কতা আসে।



প্রথম সতর্কতা: আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে সতর্ক করা হয়েছে যে পতাকা উত্তোলন অনুষ্ঠানে সন্ত্রাসীরা আইইডি ব্যবহার করতে পারে যা 15 আগস্ট লাল কেল্লায় অনুষ্ঠিত হবে।



তাছাড়া, ড্রোন পাঞ্জাব হয়ে পাকিস্তান সীমান্ত থেকে দিল্লি সহ বেশ কয়েকটি শহরে প্রবেশ করতে পারে।



সাম্প্রতিক অতীতে গ্রেপ্তার হওয়া সন্ত্রাসীদের জিজ্ঞাসাবাদের সময় এটি জানা গেছে। কয়েকজন সন্ত্রাসী এমনকী দাবি করেছিল যে পাঞ্জাব হয়ে ভারতে প্রচুর ড্রোন ঢুকেছে।



দ্বিতীয় সতর্কতা: ড্রোনের মাধ্যমে প্রচুর অস্ত্র ও বিস্ফোরক যেমন AK-47, হ্যান্ড গ্রেনেড, পিস্তল এবং গান-পাউডার পাঠানো হয়েছে।

সাম্প্রতিক অতীতে, বিএসএফ কর্মকর্তারা পাঞ্জাবেও এই ধরনের ডেলিভারি আটকে দিয়েছিলেন।



তৃতীয় সতর্কতা: জাতীয় রাজধানীতে ঘটতে পারে এমন Lone wolf ধরনের আক্রমণ এড়াতে পুলিশকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।


Lone Wolf আক্রমণের মাধ্যমে, একজন একক ব্যক্তি বড় যানবাহন, ধারালো অস্ত্র এবং অস্ত্র ব্যবহার করে আক্রমণ চালাতে পারে। বড় যানবাহন অনেক মানুষ প্রাণ হারাতে পারে। 



চতুর্থ সতর্কতা: প্রযুক্তির পরিবর্তনের সাথে, সন্ত্রাসীরা উড়ন্ত বস্তুর মাধ্যমে লাল কেল্লা আক্রমণ করতে পারে যা উড়ন্ত ঘুড়ির আকারে হতে পারে। এই কারণে, লাল কেল্লার কাছে উড়ন্ত বস্তুগুলি সম্পূর্ণ নিষিদ্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে।




পঞ্চম সতর্কতা : বৈশাখী উৎসবে নজর রাখার নির্দেশনা জারি করা হয়েছে। নিরাপত্তা সংস্থাগুলো বলছে, সন্ত্রাসীরা উৎসবের আইটেম ব্যবহার করে হামলা চালাতে পারে। শিখস ফর জাস্টিস, জইশ-ই-মোহাম্মদ, আইএস খোরাসান মডিউল হামলা চালাতে পারে।



গত সপ্তাহে, সংস্থাগুলি বলেছিল যে লস্কর-ই-খালসা ভারতে সন্ত্রাসী কার্যকলাপ চালানোর জন্য আইএস দ্বারা বিশেষভাবে গঠিত হয়েছিল।



আফগান যোদ্ধারা সম্প্রতি তৈরি হওয়া লস্কর-ই-খালসা গ্রুপের অংশ।

Post Date : 08/14/2022
Title : Salman Rushdie Attacked: সালমান রুশদির অবস্থার উন্নতি, ভেন্টিলেটর থেকে সরানো হয়েছে
Description :

Salman Rushdie Attacked: Salman Rushdie's condition improves, removed from ventilator

Salman Rushdie



ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক এবং বিশ্ববিখ্যাত লেখক সালমান রুশদির স্বাস্থ্যের কিছুটা উন্নতি ঘটেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং বর্তমানে তিনি কথা বলতে পারছেন।

প্রসঙ্গত গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে, 24 বছর বয়সী এক ব্যক্তি রুশদির উপর কয়েকবার ছুরির আঘাতে গুরুতর আহত হন। এ হামলায় তার হাতের নার্ভ ছিঁড়ে যায়, লিভার ক্ষতিগ্রস্ত হয়। পশ্চিম নিউইয়র্কে তার বক্তৃতার ঠিক আগে মঞ্চে ইরানের কট্টরপন্থীরা মৃত্যুর ফতোয়া জারি করার পর কয়েক বছর ধরে আত্মগোপনে থাকা সালমান রুশদিকে আক্রমণ করা হয় ।




প্রখ্যাত লেখকের উপর ছুরি হামলায় 24 বছর বয়সী সন্দেহভাজন হাদি মাতার "শিয়া চরমপন্থী" এবং ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড দ্বারা প্রভাবিত বলে জানাগিয়েছে। গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে হামলাকারী নিউ জার্সির বাসিন্দা, তবে কেন রুশদির ওপর হামলাকারী এত নৃশংসভাবে হামলা করল তার উত্তর খোঁজার চেষ্টা করছে পুলিশ।




মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন যে জিল বিডেন এবং আমি নিউইয়র্কে সালমান রুশদির উপর নৃশংস হামলার খবর পেয়ে মর্মাহত ও দুঃখিত। আমরা তার স্বাস্থ্য এবং দ্রুত আরোগ্যের জন্য সমস্ত আমেরিকান এবং বিশ্বের মানুষের সাথে প্রার্থনা করছি। যারা হামলার পরপরই সালমান রুশদিকে সাহায্য করেছিলেন এবং যারা হামলাকারীকে ধরতে তৎপরতা দেখিয়েছিলেন তাদের ধন্যবাদ।




ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইট করেছেন যে রুশদি স্বাধীনতা ও রক্ষণশীলতার বিরুদ্ধে লড়াই করছেন। তাদের লড়াই আমাদের লড়াই। এখন আগের চেয়ে অনেক বেশি আমরা তাদের পাশে দাঁড়িয়েছি। কাপুরুষ ও বর্বর হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন তিনি। এই যুদ্ধ পৃথিবীর কোনো এক জায়গায় নয়, বিশ্বব্যাপী।




বিশ্ব সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস লেখক সালমান রুশদির ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা প্রয়োগ করার সময় বলা বা লেখা কথার প্রতিক্রিয়ায় সহিংসতা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। তিনি বলেন, এ ঘটনায় আমি 'মর্মাহত'।
Post Date : 08/14/2022
Title : Electricity Bill : বিদ্যুৎ গ্রাহকদের জন্য দুসংবাদ ! এখন ডিজেল-পেট্রোলের মতন বিদ্যুতের দামও বদল হবে
Description :

Electricity Bill : প্রতি মাসে বিদ্যুতের দাম পরিবর্তন হবে, নতুন বিধান আগামী বছর থেকে কার্যকর হতে পারে


bulb



এখন ডিজেল-পেট্রোলের মতন বিদ্যুতের দামও বদল হবে। পার্থক্য শুধু এই যে ডিজেল-পেট্রোলের হার প্রতিদিন পরিবর্তিত হবে এবং বিদ্যুতের হার প্রতি মাসে পরিবর্তিত হবে। প্রকৃতপক্ষে, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে ব্যবহৃত কয়লা, তেল ও গ্যাস ইত্যাদি জ্বালানির দামের ভিত্তিতে বিদ্যুতের দাম নির্ধারণ করা হবে। যা ভোক্তাদের কাছ থেকে আদায় করা হবে। আগামী বছরের শুরু থেকে এই নতুন বিধান কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।




কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক 2005 সালে বিদ্যুৎ আইন 2003-এর ধারা 176-এর অধীনে প্রথমবারের মতো প্রবিধান তৈরি করেছিল। এখন এটি সংশোধনের জন্য প্রস্তুত। এ জন্য খসড়া বিদ্যুৎ (সংশোধনী) প্রবিধান ২০২২ জারি করা হয়েছে। প্রকৃতপক্ষে, সংসদের বর্ষা অধিবেশনে বিদ্যুৎ (সংশোধনী) বিল 2022-এর বিরোধিতা না থাকার কারণে, সরকার প্রবিধানে সংশোধনীর মাধ্যমে তার বিধানগুলি বাস্তবায়নের দিকে অগ্রসর হয়েছে।




কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের ডেপুটি সেক্রেটারি ডি. চট্টোপাধ্যায়ের তরফে 12 অগাস্ট, সমস্ত রাজ্য সরকার এবং অন্যান্য সংশ্লিষ্ট ইউনিটগুলিতে খসড়া পাঠিয়ে 11 সেপ্টেম্বরের মধ্যে পরামর্শ চাওয়া হয়েছে। খসড়ার 14 অনুচ্ছেদে বলা হয়েছে যে বিতরণ কোম্পানি কর্তৃক বিদ্যুৎ ক্রয়ের পরিমাণ যথাসময়ে পুনরুদ্ধারের জন্য, জ্বালানি মূল্যের ভিত্তিতে প্রতি মাসে বিদ্যুতের হার নির্ধারণ করা হবে এবং তা গ্রাহকদের কাছ থেকে আদায় করা হবে।




১১ সেপ্টেম্বরের পর প্রবিধান চূড়ান্ত করে বিজ্ঞপ্তি জারি করা হবে। বিজ্ঞপ্তি জারি হওয়ার 90 দিন পর এই ব্যবস্থা কার্যকর হবে। সম্প্রতি, সংসদে উত্থাপিত বিদ্যুৎ (সংশোধনী) বিল 2022-এর ধারা 61 (g) এছাড়াও সরবরাহ করে যে বিদ্যুৎ কোম্পানিগুলি গ্রাহকদের কাছ থেকে সরবরাহের সম্পূর্ণ খরচ পুনরুদ্ধার করবে।




বর্তমানে যে সিস্টেমটি কার্যকর রয়েছে, বিতরণ কোম্পানিগুলি উৎপাদকদের সঙ্গে 25 বছরের জন্য বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) করে। জ্বালানি খরচ বাড়লে তা আদায়ের কোনো বিধান নেই। প্রকৃতপক্ষে, দরপত্রের শর্তের মধ্যে রয়েছে যে বিতরণ কোম্পানির কাছে বিদ্যুতের যে হার বিক্রি করা হবে তা জ্বালানির মূল্য নির্ধারণ করে সমন্বয় করে নির্দেশ করতে হবে।




চলতি বছরের ৫ মে বিদ্যুৎ মন্ত্রণালয় একটি আদেশ জারি করে বলেছিল, বিতরণ কোম্পানির কাছ থেকে জ্বালানির বর্ধিত মূল্য আদায়ের পিপিএ-তে কোনো বিধান না থাকলেও বৃদ্ধির পরিপ্রেক্ষিতে একটি কমিটি গঠন করা হয়েছে। পিপিএ সংশোধন করা হয়েছে। কমিটিতে বিদ্যুৎ মন্ত্রক, কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ এবং কেন্দ্রীয় বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশনের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিল।




কমিটি তাদের প্রতিবেদনে পিপিএ সংশোধন করা হবে বলে জানিয়েছে। যদি পিপিএ করা ডিস্ট্রিবিউশন কোম্পানি সেই হারে বিদ্যুৎ না কিনে তাহলে জেনারেটর এনার্জি এক্সচেঞ্জের মাধ্যমে খোলা বাজারে সেই বিদ্যুৎ বিক্রি করতে পারবে।




বিদ্যুৎ (সংশোধনী) বিল 2022-এর মাধ্যমে কেন্দ্রীয় সরকার বিদ্যুৎ বিতরণকে বেসরকারিকরণ করতে চায়। বেসরকারি খাতের ডিস্ট্রিবিউশন লাইসেন্সধারীদের স্বার্থের কথা মাথায় রেখে বিদ্যুৎ প্রবিধান 2005 সংশোধন করা হচ্ছে যাতে তারা কোনো সমস্যায় না পড়ে। এর খেসারত দিতে হবে সাধারণ ভোক্তাকে।
Post Date : 08/14/2022
Title : প্রয়াত শেয়ারবাজারের প্রবীন বিনিয়োগকারী এবং আকাসা এয়ারের প্রতিষ্ঠাতা রাকেশ ঝুনঝুনওয়ালা
Description :

প্রয়াত শেয়ারবাজারের প্রবীন বিনিয়োগকারী এবং আকাসা এয়ারের প্রতিষ্ঠাতা রাকেশ ঝুনঝুনওয়ালা

Rakesh




শেয়ারবাজারের প্রবীন বিনিয়োগকারী এবং আকাসা এয়ারের প্রতিষ্ঠাতা রাকেশ ঝুনঝুনওয়ালা ( Akasa Air founder Rakesh Jhunjhunwala) 62 বছর বয়সে মারা গেছেন। গত কয়েকদিন ধরে তিনি সুস্থ ছিলেন না এবং রবিবার মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, হাসপাতাল সূত্রে জানা গেছে, এএনআই জানিয়েছে।



1960 সালের 5 জুলাই জন্মগ্রহণকারী ঝুনঝুনওয়ালা মুম্বাইয়ে বড় হয়েছেন। 1985 সালে সিডেনহাম কলেজ থেকে স্নাতক হওয়ার পর, তিনি ভারতের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউটে নথিভুক্ত হন এবং রেখা ঝুনজুনওয়ালাকে বিয়ে করেন, যিনি নিজেও একজন শেয়ার বাজার বিনিয়োগকারী।



ঝুনঝুনওয়ালা RARE এন্টারপ্রাইজ নামে একটি ব্যক্তিগত মালিকানাধীন স্টক ট্রেডিং ফার্ম চালাতেন। তিনি ভারতের নতুন এয়ারলাইন আকসা এয়ারের মালিকও ছিলেন যা এই মাসের শুরুতে ভারতীয় আকাশে যাত্রা করেছিল।



অনেক লোক প্রশ্ন করেছিল যে কেন তিনি একটি এয়ারলাইন শুরু করার পরিকল্পনা করেছিলেন যখন বিমান চলাচল ভাল ছিল না, যার উত্তরে তিনি বলেছিলেন, "আমি বলি আমি ব্যর্থতার জন্য প্রস্তুত।"



তিনি ভারতের স্টক মার্কেট সম্পর্কে সর্বদাই উৎসাহী ছিলেন এবং তিনি যে স্টকগুলি কিনেছিলেন তার বেশিরভাগই মাল্টিব্যাগারে পরিণত হয়েছিল।
Post Date : 08/14/2022

100x100
Sangbad Ekalavya

Sangbad Ekalavya-is India leading online News Site . which offers the latest educational news, educational content and others. From elementary education to university education, with reliable informat..


Random RSS Feeds

Tech Behind It - Latest Technology Trends
Tech Behind It - Latest Technology Trends..
   2021-01-23       60        Business
Get Original Paintings Directly from The Artists
Get Original Paintings Directly from The Arti..
   2021-09-20       68        Arts
Calibration Services-accurateengg01
Calibration Services-accurateengg01..
   2021-10-25       37        Business
Play b9casino inSingapore games to win amazing bonuses
Play b9casino inSingapore games to win amazin..
   2021-02-05       55        Business
Capsule Manufacturer in Melville NY
Capsule Manufacturer in Melville NY..
   2021-05-14       43        Manufacturing
Plumbing Companies in Chicago
Plumbing Companies in Chicago..
   2021-05-19       42        Business
PG Diploma / Master In Clinical Research
PG Diploma / Master In Clinical Research..
   2019-07-18       163        Education
Best Plastic surgery center in dehi | Female plastic surgeon in delhi
Best Plastic surgery center in dehi | Female ..
   2019-09-05       191        Health
What is Cipla tenvir em used for?
What is Cipla tenvir em used for?..
   2021-10-23       39        Health
ABOUT US

Some quick example text to build on the card title and make up the bulk of the card's content Some quick example text to build on the card title and make up the bulk of the card's content Some quick example text to build on the card title and make up the bulk of the card's content.

TOP AUTHORS
Thomas Shaw
thomasshaw9688@gmail.com
Total Posts : 13515
zero promosi
zero1601@gmail.com
Total Posts : 2088